সরকারি এবং বেসরকারি ডিপ্লোমা পড়াশোনার খরচ?

সরকারি এবং বেসরকারি ডিপ্লোমা (কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান) এর পড়াশোনার খরচ কেমন? 

উত্তরঃ-  পলিটেকনিকে ভর্তি হওয়ার কথা ভাবছেন ?

স্কুল, মাদ্রাসা কিংবা ভোকেশনাল থেকে এসএসসি বা সমমানের পরীক্ষা শেষ। এখন ফলাফলের জন্য অপেক্ষা। অনেকেই ভাবছেন কোন কলেজে পড়বে, কোন বিভাগে পড়বে অথবা ভবিষ্যতে কী হতে চান। তারা নিশ্চয় এখন ভর্তি বিষয়টি নিয়ে ভাবছেন। সাধারণ কলেজ ছাড়াও সরকারি বা বেসরকারি পলিটেকনিকেও ভর্তি হতে পারেন। 

দেশে এখন সরকারি পলিটেকনিকের সংখ্যা ৪৯টি
সরকারি এবং বেসরকারি ডিপ্লোমা পড়াশোনার খরচ?
সরকারি এবং বেসরকারি ডিপ্লোমা পড়াশোনার খরচ? 

বেসরকারি পলিটেকনিকের সংখ্যা ৩৮৭টি

এসএসসি বা সমমান পরীক্ষায় পাসের পর আপনি এখানে ভর্তি হতে পারবেন।


গরিব ও মেধাবী শিক্ষার্থীদের আর্থিক সুবিধার জন্য বিশ্বব্যাংক ও কানাডার যৌথ উদ্যোগে বিশেষ বৃত্তির ব্যবস্থা।

এসএসসি পাস করা শিক্ষার্থীরা পলিটেকনিকে ৪ বছর মেয়াদী ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা করতে পারে। দেশের প্রায় প্রতিটি জেলা শহরেই এখন সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট আছে, যেমন: ঢাকায় ঢাকা পলিটেকনিক, বরিশাল, চট্টগ্রাম, রংপুর পলিটেকনিক, ফেনী পলিটেকনিক ইনস্টিটিউট, কুমিল্লা পলিটেকনিক রয়েছে। দেশে এখন সরকারি পলিটেকনিক কলেজ ৪৯টি। এছাড়া বেসরকারি পলিটেকনিক কলেজও রয়েছে। এর সংখ্যা ৩৮৭টি। তবে যারা বেসরকারি পলিটেকনিক কলেজে ভর্তি হতে চাও তারা যাচাই বাছাই করে নেবে। প্রয়োজনে প্রতিষ্ঠান পরিদর্শন করে নেবে। কারণ অনেক বেসরকারি পলিটেকনিকে মানসম্মত শিক্ষাদান হয় না, সেখানে ল্যাবরেটরিসহ সব শিক্ষা উপকরণ নেই। তাই ভর্তির ক্ষেত্রে এ বিষয়গুলো যাচাই বাছাই করে নিয়ে ভর্তি হবে।

যে বিষয়গুলো পড়ার সুযোগ রয়েছে সরকারি এবং বেসরকারি পলিটেকনি্কে শিক্ষা শেষে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার হওয়ার সুযোগ রয়েছে। চার বছর যে বিষয়ে পড়ানো হয় সেগুলো হলো আর্কিটেকটর এ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন, কনস্ট্রাকশন, আর্কিটেকচার, সিভিল, কম্পিউটার, গার্মেন্টস ডিজাইন এ্যান্ড প্যাটার্ন মেকিং, ইনভায়রনমেন্টাল, ইন্সট্রুমেন্টাল এ্যান্ড প্রসেস কন্ট্রোল, মেকাট্রনিক্স, মাইনিং এ্যান্ড মাইন সার্ভে, টেলিকমিউনিকেশন, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, ফুড, মেকানিক্যাল, পাওয়ার, রেফ্রিজারেশন এ্যান্ড এয়ার কন্ডিশনিং, সিরামিক, গ্লাস, সার্ভেয়িং, মেরিন, শিপবিল্ডিং, এ্যারোস্পেস, অটোমোবাইল, কেমিক্যাল, সিভিল, ডাটা টেলিকমিউনিকেশন এ্যান্ড নেটওয়ার্কিং, কম্পিউটার সাইন্স, ইলেকট্রোমেডিকেল, প্রিন্টিং, গ্রাফিক ডিজাইন।

কোথায় পড়বেন: কারিগরি শিক্ষায় ক্যারিয়ার গড়তে চাইলে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পলিটেকনিক ইন্সটিটিউটে ৪ বছরমেয়াদি ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সে আপনি পড়াশোনা করতে পারবেন। আমাদের দেশে ৪৯টি সরকারি ও সাড়ে ছয় হাজারেরও অধিক বেসরকারি পলিটেকনিক ইন্সটিটিউটের অধীনে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা করানো হয়। 

যে সব জেলায় সরকারি পলিটেকনি রয়েছে: ঢাকা রংপুর, কুমিল্লা, রাজশাহী, খুলনা, চট্টগ্রাম, দিনাজপুর, পাবনা, ফরিদপুর, বগুড়া, বরিশাল, ময়মনসিংহ, যশোর, সিলেট, ফেনী, পটুয়াখালি, টাঙ্গাইল, কুমিল্লা, নারায়ণগঞ্জ, ঠাকুরগাঁও, নওগাঁ, শেরপুর, ব্রাহ্মণবাড়িয়া,  কক্সবাজার, সাতক্ষীরা, সিরাজগঞ্জ, গোপালগঞ্জ, ভোলা, হবিগঞ্জ, চাঁদপুর, কুড়িগ্রাম, ঝিনাইদহ, লক্ষ্মীপুর, নরসিংদী, মুন্সীগঞ্জ, বরগুনা সরকারি পলিটেকনিক রয়েছে। এছাড়া বেসরকারি পলিটেকনিকে ভর্তি হতে পারো। তবে প্রতিষ্ঠান যাচাই করতে যেন ভুলো না।

ভর্তির যোগ্যতা: এসএসসি বা সমমান পরীক্ষায় পাসের পর আপনি এখানে ভর্তি হতে পারবেন। সরকারি পলিটেকনিকে ভর্তি হতে চাইলে আপনাকে এসএসসি বা দাখিল পরীক্ষায় যে কোনো বিভাগ থেকে কমপক্ষে ৩.৫০ পেতে হবে। গণিতে জিপিএ ৩ পেতে হবে। বেসরকারিতে কমপক্ষে ২.০০ পেতে হবে। 

পড়াশোনার খরচ: সরকারি পলিটেকনিকে ৪ বছরে আপনার পড়াশোনার খরচ পড়বে মাত্র কম বেশি ৫০ হাজার টাকা। বেসরকারি পলিটেকনিকে পড়াশোনার খরচ একটু বেশি। সেখানে প্রতিষ্ঠান ও বিষয় ভেদে খরচ পড়বে আলাদা-আলাদা। সে ক্ষেত্রে ৯০ হাজার থেকে সর্বোচ্চ ২ লাখ টাকার মতো খরচ হবে। এছাড়া গরিব ও মেধাবী শিক্ষার্থীদের আর্থিক সুবিধার জন্য বিশ্বব্যাংক ও কানাডার যৌথ উদ্যোগে বিশেষ বৃত্তির ব্যবস্থা রয়েছে। অনেক প্রতিষ্ঠান জনপ্রতি মাসিক ৮শ’ টাকা শিক্ষা বৃত্তি দিয়ে থাকে। বাংলাদেশ সরকার কর্তৃক স্থাপিত গাজীপুরে অবস্থিত শুধু ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রতিষ্ঠান ঢাকা ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজিতে। যার মান যে কোনো প্রযুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সমতুল্য।

Collected From 👉চট্টগ্রাম পলিটেকনিক ইন্সটিটিউট Facebook Page☺