Kaporer Til Dur Korar Opay (কাপড়ের তিল দূর করার উপায়) in Bangla

Kaporer Til Dur Korar Opay (কাপড়ের তিল দূর করার উপায়) in Bangla

দৈনন্দিন জীবনে কাপরে সাধারন ময়লা তো সাবাবিক ব্যাপার। কিন্তু তিলা বা ছাতা, ছত্রাক জাতীয় কালো কালো তিল যখন সখের কাপরে লেপ্টে বসে। সাবান, উইল পাউডার কোন কিছুতেই যখন পরিষ্কার হয়না, তখন মেজাজ টা খারাপ হবারই কথা। 

তবে সব সমস্যারই সমাধান রয়েছে। কাপরের কালো তিল বাড়িতে বসেই দূর করা সম্ভব। 
Kaporer Til Dur Korar Opay (কাপড়ের তিল দূর করার উপায়) in Bangla
Kaporer Til Dur Korar Opay (কাপড়ের তিল দূর করার উপায়) in Bangla

এর জন্যে আমাদের প্রয়োজন হবে 'ব্রেসিং পাউডার' নামক একটি শক্তিশালী পাউডার, যা বেশ কয়েকটা উপাদান মিলিয়ে আপনার কাছে বিক্রি করা হবে। মোটা মুটি বেশির ভাগ মুদির দোকান বা কস্মেটিক এর দুকানে ব্লেসিং পাউডার পাওয়া যাবে। 

ব্যাবহারঃ এই পাউডার ব্যবহার এর ক্ষেত্রে বালতি তে কাপড় পরিধান পানি নিয়ে পাউডার গুলিয়ে, কাপড় গুলো ২ - ৩ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। 

এর পর তুলেই দেখবেন সব তিল বা তিলা দুর হয়ে গেছে। এই পাউডারটি তে একটু অন্য রকম গন্ধ আছে, যা সবার পছন্দ নাও হতে পারে। 
তাই ব্যবহার এর আগে, গন্ধ টা অনুভব করে নিবেন। 

সাদা কাপড়ে কোনো দাগ লাগলে ব্লিচের ব্যবহারে সে দাগ তোলা সম্ভব। তবে সাদা কাপড়ে ব্লিচ ব্যবহারের সঠিক কিছু পদ্ধতি রয়েছে।

কেননা কিছু কিছূ কাপড় রয়েছে যেগুলোতে ব্লিচ দিলে সহজেই দাগ উঠে যায় কিন্তু কিছু কাপড় রয়েছে যেগুলোতে ব্লিচ ব্যবহার করলে তা দাগ তোলার পরিবর্তে কাপড়ের ক্ষতি করে, কাপড় ছিঁড়ে ফেলে। জেনে নিন সাদা কাপড়ে কীভাবে ব্লিচ ব্যবহার করবেন।

এক্ষেত্রে ৪ টি পদ্ধতি অবলম্বন করতে পারেন।

১. সাধারণ বালতিতে : - প্রথমত কাপড়টিকে ঠান্ডা পানি দিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। - পরিমাণমত ব্লিচিং পাউডার মিশিয়ে নিন। এছাড়া এর সাথে আরও কিছু ডিটারজেন্ট যেমন লন্ড্রী ডিটারজেন্ট, ডিশ ডিটারজেন্ট. বোরাক্স, ওয়াশিং ডিটারজেন্ট ইত্যাদি মিশিয়ে নিতে পারেন। এভাবে ৫-১০ মিনিট ভিজিয়ে রাখুন। - ঠান্ডা পানিতেই কিছুক্ষণ ভেজানোর পর দাগের জায়গাটুকু হাত দিয়ে হালকা করে ঘষুন। - এরপরে হালকাভাবে ধুয়ে ফেলুন।

২. ওয়াশিং মেশিনে : - ওয়াশিং মেশিনেও ব্লিচ ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে অবশ্যই ওয়াশিং মেশিন থেকে অন্য রংয়ের কাপড় সরিয়ে ফেলুন। - একইভাবে অন্য ডিটারজেন্টের সাথে ব্লিচিং পাউডার মিশিয়ে ওয়াশিং মেশিনে ভিজিয়ে রাখুন। - পর্যাপ্ত হিট দিয়ে এটি ওয়াশ করুন। - এরপরে স্বাভাবিকভাবেই ধুয়ে ফেলুন এবং যদি প্রয়োজন হয় একইভাবে আবার করুন।

৩. সূর্যের তাপে : - একইভাবে ডিটারজেন্ট দিয়ে ভিজিয়ে রাখুন আপনার সাদা পোশাকটি। শুধু ভেজানো অংশটি সূর্যের তাপে রাখুন যেন সূর্যরশ্মি সরাসরি কাপড়ে এসে পড়ে। - ধোয়ার পরে সূর্যের তাপে ছড়িয়ে দিন। - কাপড় শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

৪. লন্ড্রী ব্লিচ ব্যবহার করে : - শুধুমাত্র সাদা কাপড়েই এই লন্ড্রী ব্লিচ ব্যবহার করুন। - পরিমাণ মত ব্যবহার করুন যেন অতিরিক্ত ব্যবহারে কাপড় ছিঁড়ে না যায়। - কাপড়ে দাগের অংশটুকুতে ভালোভাবে ব্যবহার করুন যেন সঠিক জায়গায় ব্লিচিং পাউডার পৌঁছে সঠিকভাবে কাজ করতে পারে। - উল, সিল্ক, চামড়ার কোনো কাপড়ে ব্লিচিং পাউডার কখনই ব্যবহার করবেন না। কেননা এ ধরনের কাপড়ের ক্ষতি হতে পারে।

- অনেকেই ব্লিচিং পাউডার এবং অ্যামোনিয়া একসাথে মিশিয়ে থাকেন যা একেবারেই উচিত না। কেননা এই দুটির মিশ্রণ কাপড়ের জন্য ক্ষতিকর।


আজ এই পর্যন্তই,  
ধন্যবাদ সবাইকে।       

                                  
Close