Choto Golpo 2022 (ছোটগল্প) – সেরা ৫ টি Choto Golpo এখনই পড়ে নিন

Choto Golpo in 2022

ছোটগল্প – সেরা ৫ টি Bangla Choto Golpo এখনই পড়ে নিন

Choto Golpo (ছোটগল্প) পড়তে পছন্দ করেন না এমন মানুষ খুজে পাওয়া যায় না। শিশু থেকে শুরু করে সকল বয়সের মানুষের কাছে Bangla Chotogolpo | বাংলা ছোটগল্প খুব প্রিয়। 

Choto golpo in 2022
Chotogolpo

শিক্ষনীয় Choto golpo শুনিয়ে শিশুদের খুব সহজেই শিক্ষিত করে তুলা যায়। তাছাড়া বাংলা ছোট গল্প - Bangla Choto golpo পড়তে বেশি সময় নষ্ট হয় না। তাই chotogolpo (Bengali short stories) বেশ জনপ্রিয়।      

What is choto golpo or Chotogolpo?

'Choto Golpo' is an Bengali Word. Chotogolpo means 'Small Educational Stories'. 

Can't find people who don't like to read ChotoGolpo.  Bangla Chotogolpo for people of all ages starting from children  Bengali short stories are very popular.

Children can be easily educated by listening to educational Choto golpo.  Moreover, Bangla short story - Bangla Choto golpo is not a waste of time to read.  So chotogolpo is quite popular.

সেরা ৫ টি Choto Golpo in 2022 এখনই পড়ে নিন- best 5 small Stories

সাফল্য নিয়ে Chotogolpo - ছোট গল্প ০১: 

একদিন এক ছেলে তার বাবাকে জিজ্ঞেস করল “বাবা জীবনে সফলতা আসলে কি?” তখন বাবা ছেলেকে নিয়ে একটা মাঠে গেল ঘুড়ি ওড়াতে। বাবা ঘুড়ি ওড়াতে লাগলেন ছেলেটি মনোযোগ দিয়ে ঘুড়ি ওড়ানো দেখছে, কিছুক্ষণ পর সে বলল বাবা সুতোর কারণে ঘুড়িটা বেশিদূর যেতে পারছে না।

আমরা কি সুতোটা কেটে দেবো? বাবা সুতো কেটে দিলেন| এবার ঘুড়িটি আরো উপরে উঠতে থাকল এবং ক্রমশ দূরে যেতে থাকলো, কিছুক্ষণ পর দিগন্তে হারিয়ে গেল| তারপর কোন অজানা জায়গায় ঘুড়িটি মাটিতে লুটিয়ে পড়ল| তখন তার বাবা জীবনে সফলতার পার্থক্য বোঝালেন l আমরা যে উপরে উঠতে চাইছি, সেই উপরে ওঠা কিছু রীতিনীতি দ্বারা বাধাপ্রাপ্ত হচ্ছে, যেমন- সংসার, পরিবার, সমাজ ইত্যাদি l 

আমরা এগুলো থেকে বাধা মুক্ত হতে চাইছি l আসলে এগুলি হল আসল সুতো যা আমাদের উপরে উঠতে সাহায্য করে l সুতো ছাড়া উপরে ওঠা অসম্ভব, আর আমরা যদি সুতো ছাড়া উপরে উঠতে চাই তাহলে আমাদের সেই অবস্থা হবে যা সুতোহীন ঘুড়িটির হয়েছিল।

তাই সাফল্যের চূড়ান্ত সীমায় নিজেকে নিয়ে যেতে সেই সুতোর সাথে কখনো সম্পর্ক বিচ্ছিন্ন করা যাবেনা, পরিবার, আত্মীয়স্বজন, সমাজ কে সঙ্গে নিয়ে ধীরে_ধীরে নিজের লক্ষ্যে অটুট থাকুন l যদি লক্ষ্যে পৌছাতে মাঝ পথে অনেক বাধা বিপত্তি আসে সেই বাধাগুলোর অনেকাংশ আপনার সুতো মানে আপনার পরিবার শোষণ করে নেবে l আর ধীরে_ধীরে আপনি আপনার কাঙ্খিত সাফল্য পেয়ে যাবেন ।

Chotogolpo 2 – ছোটগল্প ০২:

আমাদের এই উপমহাদেশে এক সময় ক্রীতদাস বা হাবসিদের শাসন ছিল, যাদের অনেকেই প্রথম জীবনে ক্রীতদাস হিসেবে মানবেতর জীবনযাপন করেছেন। পরবর্তীকালে আপন যোগ্যতাবলে নিজেকে মেলে ধরতে সক্ষম হন। এদের মধ্যে সুলতান ইলতুৎমিশ ও কুতুবউদ্দিন আইবেক শাসক হিসেবে ইতিহাসে যথেষ্ট মর্যাদার অধিকারী।

সফলতার গল্প মানুষকে স্বপ্ন দেখায়। সে জন্যই আমরা সবসময় সফল মানুষদের শুরুর দিকের গল্প শুনতে চাই। এর কারণ কি? এর কারণ হল প্রায় সব বিখ্যাত সফল মানুষরাই নিজ কর্মক্ষেত্রের শুরুতে দুর্গম পথ পাড়ি দেন। পরবর্তীতে সাফল্যের স্বর্ণ শিখরে পৌঁছান। ফলে ঐ কষ্ট, পরিশ্রমের গল্প শুনলে আমাদের উৎসাহ জাগে। আমরা পাই অনুপ্রেরণা।

Choto golpo 3 – ছোট গল্প ০৩:


আমেরিকার প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন প্রথম জীবনে ছিলেন কাঠুরিয়া। অসামান্য মেধা ও কর্তব্যপরায়ণতা তাকে আমেরিকার প্রেসিডেন্ট পদে উন্নীত করে। মার্কিনিদের মতে, লিংকন শুধু প্রেসিডেন্টই নন; এক আদর্শেরও নাম। আমেরিকায় বহু প্রেসিডেন্ট দেশ শাসন করেছেন ও করবেন। কিন্তু তাদের কেউই লিংকনকে কখনো অতিক্রম করতে পারবেন না।

Choto golpo number 4 – ছোট গল্প ৪: 

নয়া চীনের প্রতিষ্ঠাতা মাও সেতুং ছিলেন গরিব মুদি দোকানির ছেলে। সীমাহীন দারিদ্র্যের মধ্যে বড় হয়েছেন এই বিপ্লবী নেতা। প্রাতিষ্ঠানিক শিক্ষার দিক থেকেও তিনি ছিলেন পিছিয়ে। স্কুল পর্যন্ত পড়াশোনা করেই তাকে ক্ষান্ত দিতে হয়েছে। কিন্তু রাজনীতি, সমাজতত্ত্ব ও দর্শন শাস্ত্রের ক্ষেত্রে মাওয়ের কৃতিত্ব তার কথা সমালোচকরাও স্বীকার করেন। মাওয়ের এ শ্রেষ্ঠত্ব পৈতৃক পরিচয়ের সূত্রে আসেনি। অর্জিত হয়েছে নিজের কৃতিত্ব ও অধ্যবসায়ের গুণে।

Choto Golpo – number 05 |  ছোট গল্প ০৫:  

কৃষ্ণ-আফ্রিকার মুক্তি আন্দোলনের এক মহান নাম শ্যাম নাজোমা। স্বাধীন নামিবিয়ার রাষ্ট্রপিতা ও প্রেসিডেন্ট নাজোমা এক সময় ছিলেন সামান্য নাপিত। সেলুনে চুল-দাড়ি কাটতে কেউ এলে তিনি তাদের সঙ্গে কীভাবে দেশের স্বাধীনতা অর্জন করা যায়, এ নিয়ে মতবিনিময় করতেন। অবশেষে একদিন সেলুন ফেলে দেশের কাজে নেমে পড়েন। গড়ে তোলেন রাজনৈতিক দল। সশস্ত্র মুক্তি সংগ্রামও শুরু হয় তার নেতৃত্বে। অবশেষে আসে স্বাধীনতা।

আরু দারুন সব গল্প পড়ুন:  Bangla All Golpo