👉 How to make Money Online in Bangladesh
BDRong99

কম দামে ডোমেইন | Domains at low prices

ডোমেইন কিভাবে কিনব? 

বাংলাদেশে যারা ওয়েবসাইট খুলতে চান বা নিজের ওয়েব সাইটে Blogging করতে আগ্রহ প্রকাশ করেন, তাদের জন্যে সর্বপ্রথম প্রয়োজন হয় ডোমেইন এবং হোস্টিং এর। এক্ষেত্রে, ব্লগার ডট কম এ ব্লগিং করতে চাইলে Hosting এর প্রয়োজন হয় না কিন্তু wordpress এ ওয়েবসাইট বানাতে hosting প্রয়োজন হয়৷ 

কম দামে ডোমেইন | Domain

যেহেতু ভালো ভাবে ওয়েবসাইট এর কাজ শুরু করতে Domain অবশ্যই প্রয়োজন হয়, তাই ডোমেইন কেনা নিয়ে অনেকের মধ্যে আগ্রহ জন্মায়। মনে প্রশ্ন আসে যে, domain kibabe kinbo? 

যারা ভাবছেন ডোমেইন কিভাবে কিনবেন, তাদের জন্য এই টপিক টি ১০০% কার্যকরী। 

Domain কেনার জন্য দুটি উপায় বেছে নিতে পারবেন:


১/ নিজ দেশের Company থেকে domain buy করা।
২/ অন্য দেশ অর্থাৎ বিদেশি সাইট company থেকে ক্রয় করা।

নিজ দেশ থেকে Domain Buy


আমি আপনাদের সাজেস্ট করবো নিজ দেশের company থেকে  ডোমেইন কেনার জন্য। কারণ এক্ষেত্রে support পাবেন এবং সমস্যা হলে বাংলা ভাষায় কথা বলে সমাধান করতে পারবেন৷ তবে মনে রাখা জরুরি যে, যে কোন company থেকে domain কিনতে যাবেন না। দেশের সেরা, ভালো এবং বিশ্বস্ত সাইট থেকেই domain কিনতে হবে। 

কম দামে ডোমেইন | Domains at low prices

যেমন: Alpha Net BD, PutulHost ইত্যাদি বাংলাদেশি company সাইট থেকে Domain কিনতে পারবেন। এক্ষেত্রে বিকাশ, রকেট, নগদ বা বাংলাদেশের ব্যাংক পেমেন্ট এর মাধ্যমেও domain buy করতে পারবেন। 

ইন্টারন্যাশনাল সাইট থেকে Domain Buy


অন্যদিকে যারা বিদেশি সাইট থেকে কিনতে চান তারাও
কিনতে পারবেন। এক্ষেত্রে আপনার প্রয়োজন হবে international MasterCard, Credit Card, Paypal, Bitcoin wallets ইত্যাদি। সেরা এবং বিশ্বস্ত কিছু বিদেশি সাইট হলো: GoDaddy, NameCheap ইত্যাদি। 

Namecheap থেকে Bangladeshi মানুষ Domain কিনতে বর্তমানে বিটকয়েন ডলার ব্যবহার করে থাকেন৷ যদিও বিটকয়েন বাংলাদেশে অবৈধ তবে এই কয়েন এর মাধ্যমে খুব সহজেই ইন্টারন্যাশনাল সাইট থেকে Domain buy করা যায়। এর জন্য প্রথমেই Binance app এর p2p অপশন ব্যবহার করে বিকাশ, রকেট, নগদ এর মাধ্যম কিছু বিটকয়েন ডলার কিনে নিতে হয়।

তারপর উক্ত বিটকয়েন ডলার দিয়ে খুব সহজেই ইন্টারন্যাশনাল সাইট থেকে web Domain, hosting buy করা যায়। 


কম দামে ডোমেইন | Domains at low prices

কম দামে যারা ডোমেইন কিনবেন ভাবছেন, তাদের প্রথমেই জেনে রাখা উচিত এমন অনেক নতুন company থাকবে যারা কম দামে domain sell করে কিন্তু এই সব সাইট-company বেশি দিন টিকে থাকতে পারে না। আপনি যদি লাইফটাইম ব্লগিং করতে চান তাহলে কম দামী Domain না খুজে রেগুলার প্রাইজে Buy করতে পিছু হটবেন না। 

তবে নিরাশ হবেন না, ভালো কোম্পানিতেও মাঝে মাঝে অফার চলে যা শুধু মাত্র প্রথম বছরের জন্য উপযুক্ত। কম দামে কিনতে পারবেন, যেহেতু domain প্রতি বছর রিনিউ করতে হয়। তাই পরবর্তী বছরে রেগুলার দাম দিয়েই রিনিউ করতে হবে। 

সবশেষ একটা কথাই বলবো, লাইফটাইম ব্লগিং করতে ভালো company থেকে একটা ডট কম domain কিনে নেওয়াই ভালো।