Lyrics, Poems, Tips, Review In Bangla.
The Song lyrics are about the mind.

Search Any Post

ইসলামের ইতিহাসে প্রথম উসমানের শেষ ইচ্ছা বা উক্তি

তার রাজত্ব - ১২৯৯ থেকে ১৩২৬ পর্যন্ত ছিল - ইসলামের ইতিহাসে প্রথম উসমানের শেষ ইচ্ছা বা উক্তি অমর হয়ে থাকুক, আল্লাহ তাকে জান্নাত বাসি করুন। (আমিন)  

ইসলামের ইতিহাসে প্রথম উসমানের শেষ ইচ্ছা বা উক্তি

প্রথম উসমানঃ-
এরতুগরুলুগলু উসমান গাজি (উসমানীয় তুর্কি: উসমান গাজি; বা উসমান বে বা উসমান আল্প); (১৩ ফেব্রুয়ারি ১২৫৮[১] – আগস্ট ১/৯, ১৩২৬) ছিলেন উসমানীয় তুর্কিদের নেতা এবং উসমানীয় রাজবংশের প্রতিষ্ঠাতা। উসমানের সময় উসমানীয়দের রাজ্য (বেয়লিক) আকারে ছোট ছিল এবং পরবর্তীতে তা বিশাল সাম্রাজ্যে পরিণত হয়।[২] ১৯২২ সালে সালতানাতের বিলুপ্তির পূর্ব পর্যন্ত সাম্রাজ্য টিকে ছিল।


  • পূর্ণ নাম: আমির গাজি উসমান বিন এরতুরুল
  • রাজবংশ: উসমানীয় রাজবংশ (উসমানলি হানেদানি)
  • পিতা: আরতুগ্রুল গাজি
  • মাতা: হালিমা হাতুন
  • ধর্ম: ইসলাম।

শেষ ইচ্ছা

শাইখ এদিবালি কর্তৃক প্রদর্শিত প্রশাসনিক নীতি বাস্তবায়নের নির্দেশনা হিসেবে উসমান বলেন:
পুত্র! অন্য সকল দায়িত্বের পূর্বে ধর্মীয় দায়িত্বের ব্যাপারে সচেতন হও। ধর্মীয় নিয়ম শক্তিশালী রাষ্ট্র গঠন করে। দায়িত্বজ্ঞানহীন, বিশ্বাসহীন, ও পাপী বা অপচয়কারী, উদাসীন বা অনভিজ্ঞদেরকে ধর্মীয় দায়িত্ব দেবে না। একইসাথে রাষ্ট্রীয় প্রশাসন এমন লোকদের দেবে না। কারণ যে সৃষ্টিকর্তা আল্লাহকে ভয় করে সে কোনো সৃষ্টকে ভয় করে না। যে বড় পাপ করে এবং পাপ করতে থাকে সে অনুগত হতে পারে না। পন্ডিত, গুণী ব্যক্তি, শিল্পী ও সাহিত্যিক ব্যক্তিরা রাষ্ট্রীয় কাঠামোর শক্তি। তাদের সাথে দয়া ও সম্মানসূচক আচরণ করবে। কোনো গুণী মানুষের কথা জানতে পারলে তার সাথে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরী করবে এবং তাকে সম্পদ ও বৃত্তি প্রদান করবে...রাজনৈতিক ও ধর্মীয় দায়িত্বে শৃঙ্খলা প্রদান করবে। আমার কাছ থেকে শিক্ষা নাও কারণ আমি এই স্থানে একজন দুর্বল নেতা হিসেবে এসেছিলাম এবং আল্লাহর সহায়তায় পৌছেছি যদিও তা আমার প্রাপ্য ছিল না। তুমি আমার পথ অনুসরণ কর এবং দীন-ই-মুহাম্মদি ও বিশ্বাসী সেসাথে তোমার অনুসারীদের রক্ষা কর। আল্লাহ ও তার দাসদের অধিকারকে সম্মান করবে। এই পন্থায় নিজের উত্তরসুরিদেরকে উপদেশ দিতে দ্বিধা করবে না। আল্লাহর সাহায্যের উপর নির্ভর কর। ন্যায়বিচার ও স্বচ্ছতার মূল্য, নিষ্ঠুরতা দূরীকরণ, প্রত্যেক কাজের প্রচেষ্টায় আল্লাহর সাহায্যের উপর নির্ভর করবে। শত্রুর আক্রমণ এবং নিষ্ঠুরতা থেকে নিজের জনগণকে রক্ষা করবে। অন্যায় সহকারে কোনো মানুষের সাথে হীন আচরণ করবে না। জনগণকে সন্তুষ্ট করবে এবং তাদের সকল উদ্দেশ্য রক্ষা করবে।[১০]

চলচ্চিত্র:-  ফেতিহ ১৪৫৩ চলচ্চিত্রে অগুজ ওকতাই উসমানের ভূমিকায় অভিনয় করেছেন। এতে দেখানো হয় যে উসমান সুলতান দ্বিতীয় মুহাম্মদের স্বপ্নে আসেন এবং তাকে বলেন যে সুলতান মুহাম্মদ হলেন কনস্টান্টিনোপল বিজয়ী সেই নেতা যার কথা মুহাম্মাদ ভবিষ্যত বাণী করেছিলেন। ১২৯৯ কুরুলুশ/উসমানজিক চলচ্চিত্রে উসমানের ভূমিকায় জিহান উনাল অভিনয় করেছেন।